DEHLIJ

অনুপম মুখোপাধ্যায়

সামান্য জীবন

অনুপম মুখোপাধ্যায়



সূর্য যেভাবে ফুলের দিকে যায় তাকে ছায়াপথ বলে

তুমি তো আমার হাত ধরে হাঁটলে না কখনো


তিনদিক বন্ধ হলেও

চতুর্থ দিকটা তোমার চোখের দিকে খোলে


আমি দেখি


যেভাবে সামান্য লোক

শহরের তামাশা দেখে অভিভূত হয়


খারাপ খবর অনেক পরে স্পষ্ট বোঝা যাবে

ভাল খবর অনেক পরে স্পষ্ট বোঝা যাবে


তোমার সহানুভূতির কথা ভেবে

আমি কোনো স্বপ্ন দেখি না


তোমার চেতনার ছোঁয়ায় যে কোনো জীবনই

ঝাপসা হয়ে যায়




আর নয় রূপকথা


রূপকথার বইগুলো থেকে বাঁচাও আমাকে 

আমি আর বড় হতে চাইছি না


এই যে শহর চিরে বেরিয়ে গেছে বাস্তবতার নদী

তার জল জাদুকরের নয়

রাক্ষসীর নয়


এই শহরে যে কেউ যে কোনো দিকে 

ঘুমিয়ে পড়তে পারছে


চিরুনিতে চুলের মতো জড়িয়ে থাকছে সত্য

তুমি তাকে শুধরে নিচ্ছ

শহরকে বাসযোগ্য করছ


সুয়োরানীর সুখ থেকে বাঁচাও আমাকে






No comments

FACEBOOK COMMENT